বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপ-নির্বাচনে ভোটগ্রহণ শুরু

অনলাইল ডেস্ক ঃ

বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ আজ (১৪ জুলাই) সকাল ৯টায় শুরু হয়েছে; বিরতিহীনভাবে চলবে বিকেল ৫টা পর্যন্ত। করোনাভাইরাস পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে চলবে ভোটের যাবতীয় কার্যক্রম। মাস্ক না পরলে কাউকেই ভোট দিতে দেওয়া হবে না। আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসন এবং একই দলের সংসদ সদস্য ইসমাত আরা সাদেক এর মৃত্যুতে গত ২১ জানুয়ারি যশোর-৬ আসন শুন্য হয়।

বগুড়া-১ আসন:

মনোনয়নপত্র বাছাইয়ের পর এ আসনের উপ-নির্বাচনের বৈধ ছয় প্রার্থীকে প্রতীক বরাদ্দ করেছিলেন রিটার্নিং কর্মকর্তারা। প্রার্থীরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী সাবেক সংসদ সদস্য আবদুল মান্নানের সহধর্মিণী সাহাদারা মান্নান (নৌকা), বিএনপির একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), জাতীয় পার্টির মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি (বাঘ), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বটগাছ) ও স্বতন্ত্র ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)।

এ নির্বাচনে মোট ৩ লাখ ১৭ হাজার ৫৬৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। মোট ভোট কেন্দ্র ১২৩ এবং ভোট কক্ষ ৭১০টি।

যশোর-৬ আসন:

এ আসনে বৈধ তিন প্রার্থী প্রতীক পেয়েছিলেন। তারা হলেন-আওয়ামী লীগের প্রার্থী শাহীন চাকলাদারকে (নৌকা), বিএনপির প্রার্থী আবুল হোসেন আজাদ (ধানের শীষ) ও জাতীয় পার্টির প্রার্থী হাবিবুর রহমান হাবিব (লাঙ্গল)।

এ আসনে ২ লাখ ৪ হাজার ৩৯৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। মোট ভোট কেন্দ্র ৭৯টি ভোট কক্ষ ৩৭৪ টি।

বগুড়া-১ ও যশোর-৬ আসনে গত ২৯ মার্চ উপনির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে শেষ সময় তা স্থগিত করা হয়। আসন শুন্য হওয়ার সর্বোচ্চ ১৮০ দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতার কারণে ১৪ জুলাই ভোটের নতুন তারিখ নির্ধারণ করা হয়। বিএনপি, জাতীয় পার্টিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল করোনা পরিস্থিতিতে নির্বাচন পেছানোর দাবি জানালেও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে নির্বাচন আর পেছাতে পারেনি ইসি।

মন্তব্য করুন

Your email address will not be published.