গেদু চাচাখ্যাত সাংবাদিক মোজাম্মেল হক আর নেই

সংবাদ জমিন রিপোর্ট

গেদু চাচাখ্যাত বিশিষ্ট সাংবাদিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাপ্তাহিক আজকের সূর্যোয়ের সম্পাদক খোন্দকার মোজাম্মেল হক মারা গেছেন (ইন্না…রাজেউন)। সোমবার রাজধানীর বাড্ডার এএনজেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এরশাদের শাসনামলে ‘গেদু চাচার খোলা চিঠি’ কলাম লিখে জনপ্রিয় হয়েছিলেন তিনি। তার মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

এক শোক বার্তায় প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধে তার ভূমিকা ও ছাত্রলীগের সাবেক নেতা হিসেবে মোজাম্মেল হকের অবদান স্মরণ করেন। প্রধানমন্ত্রী প্রয়াতের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

তাঁর ভাতিজা খন্দকার তারেক রায়হান জানান, গত শুক্রবার সন্ধ্যায় হঠাৎ সেগুনবাগিচার বাসায় শ্বাসকষ্টজনিত সমস্যা শুরু হলে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাঁর অবস্থার অবনতি হলে তাঁকে আইসিউতে নেওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার করোনাভাইরাসের উপসর্গ ছিলো।

গত শতকের ৮০ এর দশকে সুগন্ধা নামে একটি সাপ্তহিক প্রকাশিত হত খন্দকার মোজাম্মেলের সম্পাদনায়। সেখানে ‘গেদু চাচার খোলা চিঠি’ নামে একটি কলাম লিখতেন তিনি, যাতে সরস কথায় সামরিক শাসনের সমালোচনা করা হত। ওই সময় ব্যাপক জনপ্রিয় ছিল গেদু চাচার খোলা চিঠি। ফেনী থেকে উঠে আসা খন্দকার মোজাম্মেল হক পরে সূর্যোদয় নামে আরেকটি সাপ্তাহিকও প্রকাশ করেন। এরপর আজকের সূর্যোদয়ও বের হয় তার সম্পাদনায়।

###

মন্তব্য করুন

Your email address will not be published.