অনলাইনে ব্লকচেইন প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ নিলো শিক্ষার্থীরা

ব্লকচেইন প্রযুক্তি নিয়ে দেশের অর্ধশতাধিক শিক্ষার্থীকে অনলাইনে প্রশিক্ষণ দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)। শনিবার দিনব্যাপী অনলাইনে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) ‘আইডিয়া’ প্রকল্পের অধীনে শিক্ষার্থীদের এই প্রশিক্ষণ দেওয়া হয়। এতে দেশের বরিশাল জেলা ও এর আশেপাশের অঞ্চল থেকে ৬০ শিক্ষার্থী এতে অংশ নেয়।

দিনব্যাপী প্রশিক্ষণে ‘রিসোর্স পারসন’ হিসেবে সংযুক্ত হয়েছিলেন জাপানের হইয়োগো বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব সিমুলেশন স্টাডিজের রিসার্স ফেলো রুবাইয়াত ইসলাম, দি কম্পিউটারস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও ব্লকচেইন বিশেষজ্ঞ খন্দকার আতিক-ই-রাব্বানী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) এর সহযোগী অধ্যাপক ড. বি.এম. মইনুল হোসেন।

প্রশিক্ষকগণ তাদের অভিজ্ঞতা প্রশিক্ষণার্থীগণের সাথে শেয়ার করেন। এই প্রশিক্ষণের মাধ্যমে বেসিকস্ অ্যান্ড ইভোলিউশন অব ব্লকচেইন, সাপ্লাইচেইন ব্যবস্থাপনায় ব্লকচেইন এবং ব্লকচেইন প্রযুক্তির ভাবনা ও বিস্তারিত প্রশিক্ষণার্থীদের নিকট উপস্থাপন করা হয়। এই প্রশিক্ষণে বরিশাল অঞ্চলের প্রায় ৬০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে সংযুক্ত হন যাদেরকে সনদপত্র দেওয়া হবে।

প্রশিক্ষণের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। এসময় তিনি বলেন, ব্লকচেইন একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি যার সঠিক ব্যবহার করা প্রয়োজন। ফ্রন্টিয়ার টেকনোলজির ওপর আমাদের তরুণদের মধ্যে যথেষ্ট আগ্রহ আছে। ফ্রন্টিয়ার প্রযুক্তি ব্যবহারে আইসিটি বিভাগ ‘সম্মুখ ভাগের সৈনিক’ হিসেবে কাজ করে যাচ্ছে। তবে এক্ষেত্রে আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন প্রশিক্ষিত জনবল। ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে দেশের সার্বিক ব্যবস্থাপনাকে আরও উন্নত করার পাশাপাশি স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হবে।

এসময় বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন বলেন, করোনার কারণে আমরা এখন একটি কঠিন সময়ে আছি। এই মহামারির সময়ে আমাদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। এই ব্লকচেইন প্রযুক্তি সেই কাজটিই করতে পারে। তাই এর উপযুক্ত ব্যবহার করা প্রয়োজন। শিক্ষার ও গবেষণার কোনো বিকল্প নেই। এসময় সবাইকে মনোবল শক্ত রাখতে হবে। আমাদের সবাইকে বিজ্ঞান ও প্রযুক্তি, গবেষনা এবং আইসিটি স্কিলের উপর বিশেষ নজর দিতে হবে। আমরা সবাই মিলে দেশকে অবশ্যই একটি সম্ভাবনার দিকে নিয়ে যাব।

মন্তব্য করুন

Your email address will not be published.